বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৭:২৯ অপরাহ্ন

অক্সফোর্ড ভ্যাকসিনের শেষ ধাপের ট্রায়াল শুরু যুক্তরাষ্ট্রে

অক্সফোর্ড ভ্যাকসিনের শেষ ধাপের ট্রায়াল শুরু যুক্তরাষ্ট্রে

স্বদেশ ডেস্ক;

ব্রিটিশ-সুইডিশ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের যৌথ উদ্যোগে তৈরি করোনা ভাইরাসের টিকার চূড়ান্ত অর্থাৎ শেষ ধাপের ট্রায়াল শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে। এই ধাপে প্রায় ৩০ হাজার লোকের ওপর এ পরীক্ষা চালানো হবে। খবর রয়টার্স।

অক্সফোর্ডের তৈরি এই ভ্যাকসিনটির দুই ধাপের ট্রায়াল শেষ হয়েছে। কিছুদিনের মধ্যে কয়েকটি দেশে তৃতীয় ধাপের পরীক্ষা শুরু হবে। অ্যাস্ট্রাজেনেকার পরীক্ষামূলক ভ্যাকসিনের নাম এজেডডি১২২২। মার্কিন সরকারের অপারেশন ওয়ার্প স্পিড কর্মসূচির আওতায় সেখানে ভ্যাকসিনের শেষ ধাপের ট্রায়ালের ব্যবস্থা করা হয়েছে। করোনার টিকা তৈরি, উৎপাদন ও বণ্টন দ্রুত করতে অপারেশন ওয়ার্প স্পিড চালু করেছে মার্কিন সরকার।

এদিকে যুক্তরাষ্ট্রে তৃতীয় পর্যায়ের ট্রায়ালে অংশগ্রহণকারীদের প্রত্যেককে চার সপ্তাহের ব্যবধানে দুই ডোজ করে টিকা বা একটি প্লাসেবো (ডামি টিকা) দেওয়া হবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের আগেই করোনা ভাইরাসের টিকা পেতে পারেন মার্কিনিরা। যদিও বিশেষজ্ঞদের দাবি, আগামী বছরের আগে কোনো কার্যকরী টিকা পাওয়ার সম্ভাবনা ক্ষীণ। অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, আগামী অক্টোবরে শেষ ধাপের ট্রায়ালের ফল পেতে পারে তারা।

এদিকে মহামারী কোভিড-১৯ এর ভ্যাকসিন ক্রয়ের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ‘কোভ্যাক্স’ নামে যে বিশেষ পদক্ষেপ নিয়েছে তাতে তহবিল যোগানের ঘোষণা দিয়েছে ইউরোপীয়ান কমিশন। যদিও ডব্লিউএইচও বলছে, জার্মানি চুক্তিতে যোগ দিয়েছে এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে এ নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে তারা। ইউরোপীয় কমিশন সোমবার ঘোষণা দিয়েছে, তারা ডব্লিউএইচওর ভ্যাকসিন প্রকল্পে ৪০০ মিলিয়ন ইউরো (৪৭৮ মিলিয়ন ডলার) তহবিল বরাদ্দ করবে। তবে এর মাধ্যমে ইইউভুক্ত দেশগুলোর জন্য ভ্যাকসিনটির ডোজ নেওয়া হবে কিনা এ সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি জোটটি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877